মুকেশ আম্বানিকে টপকে ভারতের শীর্ষ ধনী গৌতম আদানি

মুকেশ আম্বানিকে টপকে ভারতের শীর্ষ ধনী গৌতম আদানি

বৃহস্পতিবার ভারতের শেয়ারবাজার বন্ধের পরে ভারত ও এশিয়ার ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানিকে টপকে গেছেন শিল্পপতি গৌতম আদানি। এই প্রথম নয়, এর আগে ২০২১ সালের নভেম্বরেও একবার আম্বানিকে পেরিয়ে যায় আদানির মোট সম্পদ মূল্য।

মুকেশ আম্বানিকে টপকে ভারতের শীর্ষ ধনী গৌতম আদানি
মুকেশ আম্বানিকে টপকে ভারতের শীর্ষ ধনী গৌতম আদানি
সর্বশেষ হিসাব বলছে, আদানির সম্পত্তির পরিমাণ প্রায় ৮৯.৫ বিলিয়ন ডলার বা ৮ হাজার ৯৫০ কোটি ডলার। সেখানে আম্বানির ৮ হাজার ৯৪০ কোটি ডলার। অর্থাৎ এক ও দুই নম্বরে আছেন আদানি ও আম্বানি। এরপর প্রথম পাঁচে আছেন যথাক্রমে শিব নাদার, রাধাকৃষ্ণন দামানি ও লক্ষ্মী মিত্তাল।

গুজরাটকেন্দ্রিক আদানি গ্রুপ মূলত বন্দরসংক্রান্ত শিল্পের সঙ্গে যুক্ত হলেও এখন বিভিন্ন খাতে ব্যবসা সম্প্রসারণ করেছে। চলতি মাসেই আদানি গোষ্ঠী ইস্পাত, পুনর্ব্যবহারযোগ্য শক্তিসহ অন্যান্য ক্ষেত্রে ব্যবসায়িক সুযোগ বৃদ্ধি করতে দক্ষিণ কোরিয়ার কোম্পানি ‘পস্কো’র সঙ্গে চুক্তি করেছে। বিনিয়োগ হতে পারে প্রায় ৩৭ হাজার ৫০০ কোটি রুপির। গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেলের উপস্থিতিতে সমঝোতাপত্র সই করে আদানিরা।

অন্যদিকে গুজরাটে বড় অঙ্কের বিনিয়োগ করতে চলেছে আম্বানির রিলায়েন্স। গুজরাটে মোট ৫ দশমিক ৯৫ লাখ কোটি রুপি বিনিয়োগের জন্য সমঝোতাপত্র সই করেছে রিলায়েন্স গোষ্ঠী। ১০০ গিগাওয়াটের অপ্রচলিত বিদ্যুৎকেন্দ্র ও হাইড্রোজেন শক্তি উৎপাদনের ব্যবস্থা গড় তুলতে তারা ৫ লাখ কোটি রুপি বিনিয়োগ করবে। এ জন্য জমি দেখার কাজ শুরু হবে। এ ছাড়া সৌরবিদ্যুৎ, ব্যাটারি স্টোরেজসহ চারটি কারখানা স্থাপনে বিনিয়োগ হবে প্রায় ৬০ হাজার কোটি রুপি। বাকি বিনিয়োগ হবে গোষ্ঠীর অন্যান্য ব্যবসায়।

গুজরাটে বিনিয়োগ করা নিয়ে আম্বানি-আদানি পরস্পরের সঙ্গে জোর লড়াইয়ে নেমেছেন বলেই দেখা যাচ্ছে।

সময়ের সেরা নিজউ পেতে আমাদের সাথে থাকুন:::::

Leave a Reply

Your email address will not be published.